Hare Krishna

Hare Krishna
Welcome to ঈশ্বরঃ পরমঃ কৃষ্ণঃ সচ্চিদানন্দবিগ্রহঃ

Sunday, March 5, 2017

শুক্ল যজুর্বেদ পঞ্চম অধ্যায় একবিংশ কণ্ডিকার মন্ত্র সমূহ-

(১) বিষ্ণো ররাটমসি।
(২) বিষ্ণোঃ শ্নপ্ত্রে স্থঃ।
(৩) বিষ্ণোঃ স্যূরসি।
(৪) বিষ্ণোর্ধ্রুবোহসি।
(৫) বৈষ্ণবমসি বিষ্ণবে ত্বা।।
(এই কণ্ডিকার পাঁচটি মন্ত্রের দ্বিতীয় মন্ত্রটি জ্ঞানভক্তির সম্বোধনে এবং তৃতীয় মন্ত্র ভক্তির এবং অন্যান্য তিনটি শুদ্ধসত্ত্বের সম্বোধনে বিনিযুক্ত)
১। হে শুদ্ধসত্ত্ব! তুমি বিশ্বব্যাপক ভগবানের ললাটরূপ শ্রেষ্ঠস্থানবর্
ত্তী হও। (মন্ত্রটি সত্ত্বতত্ত্ব-প্
রকাশ। শুদ্ধসত্ত্ব ভগবানের স্বরূপ। শুদ্ধসত্ত্বের দ্বারাই ভগবানকে লাভ করা যায়)।
২। হে জ্ঞানভক্তি! তোমরা বিশ্বব্যাপক ভগবানের কর্ম্মের অর্থাৎ অনুষ্ঠিত সৎকর্ম্মের সহিত লিপ্ত থাক; অথবা, বিশ্বব্যাপক ভগবানের সহিত, আমার অনুষ্ঠিত সৎকর্ম্মের সংযোজক হও। (মন্ত্রটি আত্মোদ্বোধনা-মূলক। আমার অনুষ্ঠিত সৎকর্ম্মের সহিত জ্ঞান ও ভক্তি অবিচলিত থাকুক এবং জ্ঞান ও চক্তি প্রভাবে আমার কর্ম ভগবানে যুক্ত হউক,-মন্ত্রে এই ভাব সূচিত)।
৩। হে আমার হৃন্নিহিত ভক্তি! তুমি বিশ্বব্যাপক ভগবানের গ্রন্থিস্বরূপা অর্থাৎ বন্ধনহেতুভূতা হও। (মন্ত্রটি নিত্য-সত্য প্রকাশক। ভক্তির দ্বারাই ভগবানকে পাওয়া যায়। অতএব ভক্তি সামর্থ্যের )।
৪। হে শুদ্ধসত্ত্ব! তুমি বিশ্বব্যাপক ভগবানের নিত্য সত্যরূপ হও। (সত্যের দ্বারাই সৎস্বরূপ ভগবানকে প্রাপ্ত হওয়া যায়। সুতরাং শুদ্ধসত্ত্বের দ্বারাই ভগবানকে লাভ কর)।
৫। হে শুদ্ধসত্ত্ব! তুমি ভগবৎসম্বন্ধী অর্থাৎ ভগবানের স্বরূপ হও। অতএব ভগবানের প্রীতির জন্য তোমাকে নিয়োজিত করি। (সদ্ভাবের দ্বারা ভগবৎ প্রাপ্তি সুগম হয়। ভগবৎ-প্রাপ্তির জন্য নিখিল সদ্ভাব প্রদান করা কর্ত্তব্য)।
সুত্রঃ শুক্ল যজুর্বেদ।

No comments:

Post a Comment