Hare Krishna

Hare Krishna
Welcome to ঈশ্বরঃ পরমঃ কৃষ্ণঃ সচ্চিদানন্দবিগ্রহঃ

Sunday, March 5, 2017

জয় গুরু গৌরাঙ্গ জয়তুঃ

রায় রামানন্দ ও মহাপ্রভুর সাক্ষাৎ-
রায় রামানন্দ ও সন্ন্যাসিবেশ শ্ৰীগৌরাঙ্গের প্রথম মিলন, -প্রকৃতই এক অদ্ভুত দৃশ্য; অদ্ভুত বলিতেছি এই জন্য, -রামরায় রাজা, মহাবিষয়ী ও মহা আড়ম্বরশীল। এমন কি তিনি গোদাবরীতে যখন স্নান করতে গমন করতেন, তখনও তাঁহার সহিত বিবাহযাত্রার ন্যায় লোক সমাগম হইত,-
বাদকগণ বাদ্য বাজাইয়া তাঁহার সহিত গমন করত। ব্ৰাহ্মণগণ স্তব স্তুতি পাঠ করিয়া তাঁহার অগ্ৰে অগ্রে যেতেন।
এদিকে, প্রচ্ছন্নাবতার শ্ৰীগৌরাঙ্গ, -বৈরাগ্যের প্রতিচ্ছবি, সুসংযত সন্ন্যাসী, নির্জনতাপ্রিয় ও সম্পূর্ণরূপে বিষয়বিতৃষ্ণ। তাঁহার কলেবর তেজোদৃপ্ত অথচ সিগ্ধ-মধুর।
সূৰ্য্য শত সমকান্তি অরুণ বসন।
সুবলিত প্ৰকাণ্ড দেহ, কমল লোচন।। শ্ৰীচৈতন্যচরিতামৃত।
দৃশ্যতঃ পরস্পর-বিরুদ্ধ-ভাবসম্পন্ন এই বস্তুদ্বয়ের সহসা অদ্ভুত মিলন দেখিয়া ব্ৰাহ্মণগণ, স্তম্ভিত, চমৎকৃত ও বিস্মিত হইলেন। ব্ৰাহ্মণগণের অধিকতর বিস্ময়ের কারণ,-সাত্ত্বিক বিকার-দর্শন। সন্ন্যাসী জ্ঞানী বলিয়াই মানবসমাজে পরিচিত। সন্ন্যাসীতে স্তম্ভ স্বেদ অশ্রু কম্প পুলক ও বৈবর্ণ্য প্ৰভৃতি সাত্বিকবিকার তাঁহারা আর কখনও দেখেন নাই। অপর পক্ষে রায় রামানন্দও মহাপণ্ডিত এবং সমুদ্রবৎ গম্ভীর। তাঁহাতে এইরূপ চাঞ্চল্যও আর কখনও দেখা যায় নাই। এই ভাব দেখিয়া সকলেই বিস্মিত হইলেন। তাঁহাদের বিস্ময়ের আর এক বিষয় এই যে সন্ন্যাসীই বা শূদ্র-স্পর্শ করেন কেন, এবং শূদ্র-স্পর্শ করিয়াই বা এরূপ বিহবল হয়েন কেন? আর মহারাজ রামানন্দ রায়ই বা সন্ন্যাসীকে আলিঙ্গন করিয়া তাঁহার স্বভাব সুলভ গাম্ভীৰ্য পরিত্যাগ করিয়া প্ৰমত্ত হইলেন কেন?
দেখিয়া ব্ৰাহ্মণগণ হৈল চমৎকার।
বৈদিক ব্ৰাহ্মণ সব করেন বিচার।।
এই তো সন্ন্যাসী, তেজে দেখি ব্ৰহ্মসম।
শূদ্রে আলিঙ্গিয়া কেনে করেন ক্রন্দন।।
এই মহারাজ মহাপণ্ডিত গভীর।
সন্ন্যাসীর স্পর্শে মত্ত, হইলা অস্থিত।। চৈতন্যচরিতামৃত।।
ব্রাহ্মণগণ রায় রামানন্দের বাহ্যভাবের অতিরিক্ত অন্তর্নিগূঢ় কোন ভাবের সংবাদ রাখিতেন না। প্রেমিকগণের হৃদয়ে ’হৃদয়ে যে একজাতীয় মহাকর্ষণী শক্তি বিরাজিত, তাহা জনসাধারণের বুদ্ধির অধিগম্য নহে। সেই মহাকর্ষণে আপাতদৃষ্ট বিজাতীয় বিষম পদার্থসমূহও একীকৃত হয়। তাই সন্ন্যাসিবেশ্য শ্ৰীগৌরচন্দ্রের আকর্ষণে সমুদ্র-গম্ভীর মহাপণ্ডিত রামরায়ের হৃদয় উথলিয়া উঠিল,-উভয়ের দর্শনে উভয়ের হৃদয়ে পরমানন্দময় সাত্ত্বিক বিকারের তরঙ্গ উচ্ছলিয়া উঠিল।
করুণাবতার মহাপ্রভুর জয়।

No comments:

Post a Comment