Hare Krishna

Hare Krishna
Welcome to ঈশ্বরঃ পরমঃ কৃষ্ণঃ সচ্চিদানন্দবিগ্রহঃ

Wednesday, April 26, 2017

একটি শিক্ষনীয় গল্প

একদিন এক ব্যক্তি পরমেশ্বর ভগবান
শ্রীকৃষ্ণের শক্তি পরীক্ষা করার
জন্য
তিনি খাওয়া দাওয়া বন্ধ করে
দিলেন। তিনি বললেন দেখি কৃষ্ণ
কিভাবে আমাকে খাওয়াতে
পারেন? তার ছেলে মেয়েরা
এতো
আকুতি মিনতি করছে তারপরেও সে
কিছুতেই খাবে না। তার মুখে
একটাই
কথা দেখি কৃষ্ণ কিভাবে আমাকে
খাওয়াতে পারে? বাড়ি ছেড়ে
জঙ্গলে এক জায়গায় বসে বসে
বলছে
আমি খাবো না খাবো না। হঠাত্
এক
বাঘ এসে এমন তারা দিলো এক
দৌড়ে
একদম এক গাছের উপর উঠে পড়লো।
সেখানে বসেও একই কথা আমি
খাবো
না খাবো না। হঠাত্ খেয়াল
করলেন
একদল লোক পিকনিক করতে এলো
সেই
জায়গায়, আর ভালো ভালো
সুস্বাদু
খাবারের হাড়িগুলো রাখে সেই
গাছটিরই নিচে। তারপরেও তার
মুখে
একটাই কথা আমি খাবো না
খাবো
না। হঠাত্ ডাকাতের আক্রমন হলো
ওখানে। প্রান ভয়ে সবাই
পালালো
সেখান থেকে। ডাকাত দলের
একজন
বলছে - বাহ কি সুস্বাদু খাবার, আজ
একেবারে পেট ভরে খাওয়া
যাবে।
সরদার: আরে থাম। এই খাবারে
অবশ্যই
বিষ মেশানো আছে, আমাদের
মারার
জন্য কেউ এই ফাঁদ পেতেছে। ও
আশে
পাশেই আমাদের লুকিয়ে দেখছে,
হঠাত্ চোখ গেলো গাছের ওপর।
সরদার: ও তাহলে তুই সেই লোক।
ওকে গাছ থেকে জোড় করে
নামিয়ে
বলা হলো তুই আগে খাবি, তারপর
আমরা
খাবো, মরলে তুই মরবি। তারপরেও
তার
মুখে একই কথা আমি খাবো না
খাবো
না। এটা শুনে ডাকাতদের সন্দেহ
গেলো আরো বেড়ে। তারপর
চললো
তার ওপর কিছুক্ষন গনধোলাই -
ধিপধাপ..
ধিরিম ধারুম।
তখন সে খেতে বাধ্য হলেন আর
বললেন -
হে কৃষ্ণ তুমি তুমি চাইলে কত দিক
দিয়ে খাওয়াতে পারো আজ
জানলাম।
আজ ডানে খেলাম , বায়ে
খেলাম,
পেটে খেলাম, পিঠে খেলাম,
খেলাম
আর খেলাম। হরে কৃষ্ণ, হরে কৃষ্ণ॥
বি:দ্র: ভগবানের দয়া অসীম। তার
লীলা বোঝা বড় দায়। তিনি
কাউকে
অভুক্ত রাখেন না। তাকে জানতে
হলে
জ্ঞানের প্রয়োজন আর তা
আমাদের
ধর্মীয় পুস্তকে আছে। তাই জানতে
হলে
পড়তে হবে। তাই গীতা স্কুলের
পাশাপাশি ধর্মীয় পাঠাগার
অবশ্যই
দরকার।
হরে কৃষ্ণ হরি বল॥

No comments:

Post a Comment