Hare Krishna

Hare Krishna
Welcome to ঈশ্বরঃ পরমঃ কৃষ্ণঃ সচ্চিদানন্দবিগ্রহঃ

Saturday, October 14, 2017

প্রশ্নঃ মা কালী কি মাংস খান? যদি না হয়, তবে পাঁঠা বলি দেওয়া হয় কেন?

উত্তরঃ
শ্রীমদ্ভাগবতের ( ৪/১৯/৩৬ ) শ্লোকের ব্যাখ্যা এই যে- মা কালী হলেন শিবের সাধ্বী স্ত্রী । তিনি শিবের উচ্ছিষ্ট গ্রহন করেন। শিব নিরামিষাশী, প্রসাদভোজী। তাই মা কালী কখনও আমিষাশী নন। শিব হলেন সর্বশ্রেষ্ঠ বৈষ্ণব। তিনি বিশেষ কৃপা করে ভুত-প্রেত পিচাশদেরও আশ্রয় দিয়েছেন। তেমনি মা কালী যক্ষিণী , ডাইনিদেরও আশ্রয় দিয়েছেন। এই শ্রেনীর প্রানীরা জগতে যাতে বেশি উৎপাত না করে, সেই জন্য রক্ত মাংস হাড় ভক্ষণের প্রবল প্রবণতাকে সংযত করার উদ্দেশে তাদেরকে আশ্রয় দিয়েছেন। তম গুন সম্পন্ন মানুষদের জন্য বলি প্রথা, যার বিধান হল অমাবস্যার গভীর রাতে মহামায়ার উগ্ররুপা কালী মূর্তির সামনে পাঁঠা বলি দিয়ে তার মাংস ভক্ষণ করা হয়। শাস্ত্রের এই বিধান মাংসাহার নিয়ন্ত্রনের জন্যই । কালক্রমে নানা ভাবে লোকে বলি প্রথার দোহাই দিয়ে অসংখ্য প্রানী হত্যা করতে থাকলে ভগবান শ্রী বিষ্ণু বুদ্ধ রুপে আবির্ভূত হয়ে বলি প্রথা নিষিদ্ধ করেন। 
আসুরিক প্রবৃত্তির মানুষেরা জাগতিক লাভের জন্য কালী পূজা করে। কিন্তু তাদের সেই পুজার নামে তারা যেই পাপ করে , টা থেকে তারা অব্যাহতি পায় না আমৃত্যুর পর্যন্ত। 
আর হ্যাঁ , প্রতিমার সামনে বলি দেয়া নিষিদ্ধ। 
এখন আপনিই বিচার করুন, মা কালীর পুজায় বলি দেওয়া কতখানি পাপ এবং গৃহীত কাজ।

সংগ্রহ করে হয়েছেঃ জাগো হিন্দু পরিষদ প্রকাশিত #সর্বশ্রেষ্ঠ_সনাতন বই থেকে।

জয় মা কালী,
মায়ের পূজা সাত্ত্বিক ভাবে করা হোক, রাজসিক তামসিক নয় ।।

Monday, October 9, 2017

বৈদিক সাস্রোক্ত কিছু নিয়মাবলী

পূর্ব দিকে মাথা রেখে শয়ন করলে বিদ্যা প্রাপ্ত হয়।
দক্ষিণ দিকে মাথা রেখে শয়ন করলে আয়ু বৃদ্ধি হয় 
পশ্চিম দিকে মাথা রেখে শয়ন করলে চিন্তা হয় ।
উত্তর দিকে মাথা রেখে শয়ন করলে আয়ু ক্ষয় হয় ।(বিষ্ণুপুরাণ 3/11/113)।

দিনে শয়ন করা উচিত নয় ।
প্রথম রত এবং শেষ রাত শয়ন করা উচিত নয় । (মহাভারত অনু 243)।
কাপড় দিয়ে মাথা ঠেকে রেখে মলমুত্র ত্যাগ করা উচিত । (পদ্মপুরাণ , ক্রিয়া যোগ 11/9)।
মৌন হয়ে মলমুত্র ত্যাগ করা উচিত ।(মনুস্মৃতি 4/49)।
যে স্ত্রী পুরুষ সূর্যের দিকে এবং যেদিক থেকে বায়ু প্রবাহিত হয় সেই দিকে মুখ করে মুত্র ত্যাগ করেন তার গর্ভের সন্তান নষ্ট হয়ে যায় ।(মহাভারত , অনু 125/64-65)।
যার অন্তঃকরণ শুদ্ধ নয় সে যদি সমস্ত নদীর জল তথা পর্বত পরিমাণ মাটি দিয়েও সারাজীবন বাহ্য শুদ্ধ করে তবুও শুদ্ধ হওয়া তার পক্ষে সম্ভব নয় ।(স্কন্দপূরাণ 5/46-67)