Hare Krishna

Hare Krishna
Welcome to ঈশ্বরঃ পরমঃ কৃষ্ণঃ সচ্চিদানন্দবিগ্রহঃ

Friday, May 5, 2017

বেদের পরিচয়- (৩) (কপি না করে শেয়ার করে সহায়তা করুন)

সহস্র সহস্র বৎসর পূর্ব্বে ভারতের বক্ষঃভেদ করে হিরণ্যগর্ভ প্রজাপতি প্রমূখ্যাৎ পূতমন্ত্র-নিঃসৃত ত্রিষ্টুপ্ছন্দে স্থাবর জঙ্গম দুলে উঠিল-
য আত্মদা বলদা যস্য বিশ্ব
উপাসতে প্রশিষং যস্য দেবাঃ
যস্য ছাউয়ামৃতং যস্য মৃত্যুঃ!
অর্থাৎ- আত্মা যে দেয়, শক্তি যে দেয়, বিশ্বধ্যেয়, সকল দেবতা যে করে শাসন সবার শ্রেয়, অমৃত-মৃত্যু যাঁহার দুইটি ছায়া ও ছবি সেই সে দেবতা পূজিব আমরা প্রদানি হবি!
আত্মার পরেও যে চিন্তা করবার আরো কিছু আছে বা থাকতে পারে, এ কথা শুনলে পাশ্চাত্যদার্শনিকগণ হয়ত স্তম্ভিত হয়ে যাবেন; কিন্তু হিরণ্যগর্ভ প্রজাপতির মুখ হতে যে মন্ত্র উচ্চারিত হোল, তাহার সর্ব্বপ্রথম শব্দ- যঃ। য আত্মদা। কে সে, যে সৃষ্টির সারভূত এই আত্মাকেও দান করে বিশ্বধ্যেয় হয়েছেন? যিনি দেবতাকেও শাসন করেন, তিনি কে? ইহার উত্তরও সমগ্র পৃথিবী-মধ্যে একমাত্র বেদ-ই দিয়েছেন। বৈবস্বত মনুর মন্ত্রে বাণী শুনলাম-যিনি বিশ্বদেব।
এই বিশ্বদেববাদ সম্বন্ধে অজ্ঞতা বশতঃই অনেক আমাদেরকে পৌত্তলিক বলে অবজ্ঞা করে থাকেন।
এস্থলে এই বিশ্বদেববাদ-সম্বন্ধে স্বর্গীয় উমেশচন্দ্র বটব্যাল মহাশয় যা বলেছিলেন, তার কিঞ্চিৎ উল্লেখ করলেই আমাদের সাকারবাদ ও পৌত্তলিকতার প্রকৃত মর্ম্ম সম্যক উপলব্ধি হবে। এতৎ সম্বন্ধে তিনি বলেছিলেন যে, হিন্দুর দেবতারা অসংখ্য, অথচ মিলিত। তাঁদের মন সমান, হৃদয় সমান, অভিপ্রায় সমান, কার্য্য সমান। তাঁদের 'মহৎ অসুরত্ব' অর্থাৎ সমবেত দেবশক্তি এক। ঋগ্বেদ প্রধানতঃ দেবতাদের এই সমবেত মহতী ঐশী শক্তিকেই পূজা করে। কেননা যদিও ঋগ্বেদী ঋষিদের বিবেচনায় প্রকৃতপক্ষে দেবতার সংখ্যা করা যায় না, তথাপি ঋগ্বেদে উপাস্য বলে যে সকল দেবতার নাম পাওয়া যায়, তাঁহারা এই সমবেত ঐশী শক্তিরই জ্ঞানের বৈচিত্র্য-বশতঃ ভিন্ন রকমের বিচিত্রতা মাত্র। মূল কথা, বেদে দেবতা শব্দ দুই অর্থে ব্যবহৃত এবং এই দুই অর্থের ভেদ সম্যক্ না বুঝলে ভ্রম জন্মে। প্রথম অর্থে দেবতা সিদ্ধ-পুরুষ এবং তাঁহারা অসংখ্য। দ্বিতীয় অর্থে দেবতা সিদ্ধপুরুষগণের মিলিত ঐশী শক্তি, তাহা এক। এই মিলিত দেব-শক্তির নামান্তর ব্রহ্ম; সমগ্র বেদ সেই ব্রহ্মেরই মহিমা প্রকাশ করে। এই কথাটি বিশেষ প্রণিধানের যোগ্য এবং তারজন্যই দ্বিতীয় অর্থে এক এক দেবতা অন্যান্য সর্ব্বদেবতার সমুতুল্য।
এই বাদ সম্বন্ধে বেদ-প্রবেশিকায় দেখা যায়- "আমাদের ঋগ্বেদের নাম বিশ্বদেব-বাদ, অর্থাৎ অসংখ্য দেবতার সমবেত ঐশী শক্তির নাম 'বিশ্বদেবাঃ' বা বিশ্বদেব ব্রহ্ম; এবং অগ্নি, বিষ্ণু প্রভৃতি উপাস্য দেবতারা সেই মহাশক্তিরই নাম।
ক্রমশঃ-
নিবেদনে- শ্রীমদ্ভগবদ্গীতা স্কুল

No comments:

Post a Comment