Hare Krishna

Hare Krishna
Welcome to ঈশ্বরঃ পরমঃ কৃষ্ণঃ সচ্চিদানন্দবিগ্রহঃ

Thursday, June 29, 2017

মৃত্যুর সময়ে ভগবানকে স্মরন করুন -Recall God at the time of Death

# মানব জীবনের উদ্দেশ্য হল আত্মতত্ত্বজ্ঞান লাভ করা কিন্তু এক মুহূৰ্তও যদি জড় জগতের সুখ ভোগের পরিকল্পনায় নষ্ট করা হয় , তাহলে কোটি কোটি স্বৰ্ণমুদ্রার বিনিময়েও তা ফিরে পাওয়া যাবে না ।
# তাই মায়ার বন্ধন থেকে বা জীবনের মোহময়ী কাৰ্যকলাপ থেকে মুক্ত হতে ইচ্ছুক ব্যাক্তি বা অধ্যাত্মবাদীকে বৈদিক শাস্ত্র দ্বারা সৰ্তক করে দিয়ে বলা হয়েছে যে , তিনি যেন সকাম কৰ্মের বাহ্যিক রুপে মোহিত না হন । ইন্দ্ৰিয়ের তৃপ্তিসাধন করা কখনই মানব জীবনের উদ্দেশ্য নয় ; মানব জীবনের উদ্দেশ্য হচ্ছে আত্মতত্ত্বজ্ঞান লাভ করা । যেন মৃত্যুর সময়ে তিনি পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের নাম রুপ গুন লীলা স্মরন করতে পারেন।
গীতায় ভগবান শ্রীকৃষ্ণ বলেছেন,
''অন্তকালে চ মামেব স্মরনমুক্তা কলেবরম,
যঃ প্রয়াতি স মদ্ভাবং যাতি নাস্ত্যত্র সংশয়ঃ''।। ৮/৫ ''অর্থাৎ হে অর্জুন ! মৃত্যুর সময়ে যিনি আমাকে স্মরন করে দেহত্যাগ করেন তিনি তৎক্ষণাৎ আমার ভাবই প্রাপ্ত হন। এ বিষয়ে কোন সন্দেহ নেই''।
# শ্ৰীমদ্ভাগবতম গ্রন্থে প্রথম স্কন্দ থেকে শেষ স্কন্দ পৰ্যন্ত সেই উপদেশ দেওয়া হয়েছে। আত্ম - উপলব্ধি করাই হচ্ছে মানব জীবনের একমাত্ৰ উদ্দেশ্য । যে সভ্যতা এই পরম সিদ্ধিকে লক্ষ্যরুপে গ্ৰহণ করে তা কখনো , অৰ্থহীন বস্তু তৈরির কাজে লিপ্ত হয় না এবং সেই প্রকার সর্বাঙ্গসুন্দর সভ্যতা মানুষকে কেবল জীবনের নৃত্যুনতম আবশ্যকতাগুলি গ্ৰহণ করতে শেখায় বা খারাপ সওদার সৰ্বোত্তম উপযোগ করার সিদ্ধান্ত পালন করার ব্যাপারে প্রস্তুত করে ।
# আমাদের জড় দেহ এবং সেই দেহের সঙ্গে সম্পৰ্কিত আমাদের জীবন হচ্ছে একটি খারাপ সওদা , কেননা প্ৰকৃতপক্ষে জীব হচ্ছে চিন্ময় আত্মা এবং পারমাৰ্থিক প্ৰগতি হচ্ছে জীবের পরম প্ৰয়োজন । মানব জীবনের উদ্দেশ্য হচ্ছে সেই অত্যন্ত গুরুত্বপূৰ্ণ বিষয়টি উপলব্ধি করা এবং সেই উদ্দেশ্য সাধনের জন্য অন্য উদ্দেশ্যে শক্তির অপচয় না করে ও জড় সুখভোগের প্রতি উন্মত্ত না হয়ে ভগবানের দানের উপর নিৰ্ভরশীল থেকে জীবন ধরণের জন্য যতটুকু প্ৰয়োজন ঠিক ততটুকুই গ্ৰহণ করা ।
# জড় সভ্যতার প্রগতিকে বলা হয় আসুরিক সভ্যতা , যা পরিণামে যুদ্ধ এবং অভাবে পৰ্যবসিত হয় । শ্রীমদ্ভাগবত দ্বারা পরমাৰ্থবাদীদের বিশেষভাবে সতৰ্ক করা হয়েছে যে , তারা যেন তাদের মনকে স্থির করেন যাতে উচ্চতর চিন্তাধারা সমন্বিত সরল জীবন যাপনেও যদি প্রতিকূলতা আসে , তা মোকাবেলা করতে সক্ষম হোন।।

No comments:

Post a Comment