Hare Krishna

Hare Krishna
Welcome to ঈশ্বরঃ পরমঃ কৃষ্ণঃ সচ্চিদানন্দবিগ্রহঃ

Tuesday, June 27, 2017

"ঈশ্বর" -The God

আমাকে অনেকেই প্রশ্ন করে, সনাতন ধর্মে এতো ইশ্বর কেন?
আর মূর্তি কে তোমরা ইশ্বর মানো কেন? তোমাদের ইশ্বর যদি মূর্তি ই হয়,তাহলে সে চলতে পারেনা,ফিরতে পারেনা! তো সে কি ইশ্বর? ইশ্বর ও দেবতা কি এক?
.
আমি এর উত্তর দিচ্ছি,
ভাই আমি এর আগেও বলেছি, সনাতন ধর্ম একেশ্বরবাদ ও সর্বেশ্বরবাদকে সবসময়ই সমর্থন করে। আর আমি নিজেও এর উপর একটি বই লিখছি ...!
.
আমি সরাসরি এর উত্তরে শাস্ত্র এর কয়েকটি কথা বলছি,
সে এক প্রভু, যার সমস্ত দিকে মুখ, যার সমস্ত দিকে হস্ত,সমস্ত দিকে পদ (ঋগ্বেদ ১০/৮১/৩)
আরো বলা আছে,তার অনেক বাহু, অনেক উদর, মুখ এববগ তার মধ্যেই আদি,মধ্য,অন্ত রহিয়াছে (১১/১৬ গীতা)
আরো বলা আছে, তিনি চলেন, তিনি চলেন না। তিনি এই সমুদয়ের মধ্যেও আছেন,এই সমুদয়ের বাহিরেও আছেন। (ইশ উপনিষদ ১/৫) এই জগতে তার প্রভু কেউ নাই।এমন কোন লিংগ বা চিহ্ন নাই, যাহা দ্বারা তাহাকে অনুমান করা চলে,তিনি দেবতাদেরও অধিপতি ও ইদ্রিয়াধিষ্ঠাতা। আর তার সমতুল্য কেউ নাই। (শ্বেতাশ্বতর উপনিষদ ৬/৯)এছাড়াও আরো বলা আছে, এই জগতে যাহা কিছু আছে, তাহার মধ্যেই ইশ্বর বিরাজিত। (ইশ উপনিষদ ১/১)
.
এই শাস্ত্র প্রমান ই বলে, ইশ্বর এক ও সর্বভুতে বিরাজমান।আর প্রতিমাকে কখনই আমরা ইশ্বর ভাবিনা।তবে ইশ্বরের বিশেষ শক্তির বহিঃপ্রকাশ কে শ্রদ্ধা জানানোর জন্যই আমরা প্রতিমার পুজা করি বা শ্রদ্ধা করি। শ্রদ্ধা করা এক ব্যাপার আর ইশ্বর মানা আরেক ব্যাপার। ইশ্বর সমস্ত কিছু র নিয়ন্তা, তাই আমরা তাকে তো বিশ্বাস ও ভালোবাসি বটেই এবং আমরা তার বিশেষ শক্তিকে পুজা র মাধ্যমে শ্রদ্ধা প্রকাশ করিয়া থাকি।এছাড়া, শাস্ত্রে দেবতা ও ইশ্বরের মধ্যে পার্থক্য এর কথা স্পষ্টই বলে দিয়েছে, উপরে শ্বেতাশ্বতর উপনিষদ এর ৬/৯ তে বলা আছে, তিনি দেবতাদেরও অধিপতি, আর তার সমতুল্য কেউ নাই। এছাড়াও আরো বলা আছে, গীতার ৯/২৫, যে যার উপসনা করে সে সেই গন্তব্যেই পৌছায়।তাই আশাকরি, আপনার উত্তর পেয়েছেন। নমস্কার।
.
চাইলে শেয়ার করে অন্যত্র ও ছড়িয়ে দিয়ে অন্যকে জানানোর সুযোগ করে দিতে পারেন।
.
যদি কোন প্রশ্ন থাকে, তাহলে কমেন্টে করতে পারেন?
.
ভালো থাকবেন।
নমস্কার।
.
লেখ Om Loknathath
প্রশংগঃ ইশ্বর তত্ত্ব।।

No comments:

Post a Comment