Hare Krishna

Hare Krishna
Welcome to ঈশ্বরঃ পরমঃ কৃষ্ণঃ সচ্চিদানন্দবিগ্রহঃ

Thursday, March 30, 2017

মৃত্যু কি সবার জন্য অনিবার্য ?

উত্তরঃ- হ্যাঁ, অবশ্যই মৃত্যু সবার জন্যেই অনিবার্য। শ্রীমদ্ভগবতগীতা (২য় অধ্যায় ২৭ নং শ্লোক) পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণ অজুর্নকে বলেছিলেন ,
“জাতস্য হি ধ্রুবো মৃত্যুর্ধ্রুবং জন্ম মৃতস্য চ ।
তস্মাদপরিহার্যেহর্থে স ত্বং শোচিতুমর্হসি।।”
অর্থাৎ যার জন্ম হয়েছে তার মৃত্যু অবশ্যম্ভাবী এবং যার মৃত্যু হয়েছে তার জন্মও অবশ্যম্ভাবী। অতএব অপরিহার্য কর্তব্য সম্পাদন করার সময় তোমার শোক করা উচিত নয় ।
পূর্বকৃত কর্ম অনুসারে কোন বিশেষ দেহ প্রাপ্ত হয়ে আত্মা জন্মগ্রহন করে । আর সেই দেহের মাধ্যমে কিছুকাল জড় জগতে অবস্থান করার পর সেই দেহ বিনাশ হয় এবং তার কর্মের ফল অনুযায়ী সে আবার আরেকটি নতুন দেহ ধারন করে জন্মগ্রহণ করে। এভাবেই আত্মা জড়বন্ধন থেকে মুক্ত না হওয়া পর্যন্ত জন্ম-মৃত্যুর চক্রে আবর্তিত হতে থাকে। সে যাই হোক এই জন্ম-মৃত্যুর চক্র অনর্থক যুদ্ধ, হত্যা ও হিংসাকে কোনো প্রকারেই অনুমোদন করে না। কিন্তু তবুও মানব সমাজের নিয়ম-শৃঙ্খলা বজায় রাখার জন্য হিংসা , হত্যা ,ও যুদ্ধ অপরিহার্য হয়ে পড়ে এবং তা যখন সমাজের মঙ্গলের জন্য সাধিত হয়,তখন তা সম্পূর্ন ন্যায়সঙ্গত।
কেউই মৃত্যুকে এড়াতে পারেনা। প্রত্যেক জীবের জন্য মৃত্যু অনিবার্য। যিনি জন্মগ্রহণ করেছেন তাকে মরতেই হবে , হতে পারে সে কীটপতঙ্গ, মানব অথবা কোনো দেবতা, তাতে কিছু আসে যায় না। পৃথিবীতে নানা বিষয় নিয়ে বিভিন্ন বির্তক হয় এবং মতের মধ্যেও অনেক ভিন্নতা দেখা যায় । তবে মৃত্যু নিয়ে কোন তর্ক খাটে না। সবাই এ বিষয়ে একমত যে, প্রত্যেককেই মৃত্যুর মুখে পতিত হতে হবে। এ কারনে প্রায়ই বলতে শোনা যায়, ‘মৃত্যুর মতো সুনিশ্চিত'।

No comments:

Post a Comment