কৃষিভূর্ব্বাচকঃ শব্দোনশ্চনিবৃতি
বাচকঃ ।
তয়োরৈক্যং পরব্রক্ষ কৃষ্ণিত্যভিধীয়তে ।।
অর্থাৎ কৃষ ধাতুর অর্থ হওয়া ও ণ শব্দের অর্থ পরমানন্দ। সুতরাং কৃষ্ণ শব্দের অর্থ পরমানন্দ স্বরুপ পরমেশ্বর। যশোদা তনয় কৃষ্ণের অনেক পূর্ব্বেও কৃষ্ণ নাম বিদ্যমান ছিল। সত্যযুগে প্রহলাদ কৃষ্ণ কৃষ্ণ বলে কেঁদে ছিল। তাহার পিতা হিরণ্যকশিপু কৃষ্ণ কোথায় আছে বলে জিজ্ঞাসা করলে, প্রহলাদ উত্তরে বলেছিল যে তিনি সকল স্থানেই আছেন; সুতরাং কৃষ্ণ সর্ব্বব্যাপী ব্রক্ষ বলে নন্দনন্দনের জন্মপূর্ব্বেও অবধারিত ছিলেন । এখনও লোকে যেমন পরমেশ্বরের নামে স্বপুত্র প্রভৃতির নাম নারায়ণ আদি রাখেন; কৃষ্ণের নাম-করণ-সময়েও সেরূপ ঈশ্বরের নামে তাদের নাম রাখা হয়েছিল, তবে একমাত্র বিশেষ যে তাঁহাকে ঈশ্বরের অবতার জেনেই গর্গমুনি তাঁহাকে ঐ নাম দিয়েছিল। বিশেষতঃ ব্রক্ষবৈবর্ত্ত পুরাণ আদিতে স্পষ্ট বর্ণনাই আছে যে, রাধাকৃষ্ণ প্রথমে নিত্যধাম গোলোকে বিরাজিত ছিলেন, পরে শ্রীদামের শাপে মনুষ্য যোনীতে জন্মগ্রহণ করে গোকুল ধামে আবির্ভুত হয়েছিলেন। শূন্যের নাম অন্তদেব ও বলরাম; এক্ষন প্রদর্শিত হয়েছে যে, শূন্যই কৃষ্ণের পীতাম্বর স্বরুপ; যথা বাংলায় অনুবাদিত চৈতন্যচন্দ্রোদয় নাটকে "আমার বিচ্ছেদ ভাই নাহি ক্ষণমাত্র। পীতাম্বর রূপে মোর বেড়ি রহে গাত্র।" বাস্তবিক বিশ্বরূপ ঈশ্বরবিগ্রহ শূন্যরূপ বসন দ্বারাই আবৃত। মুরলীধ্বনির অর্থ বেদগান, যথা- পূর্ব্বোক্ত চৈতন্যচন্দ্রোদয় নাটকে "শব্দরূপে কৃষ্ণমুখে মুরলীতে গান।" গোপী শব্দের অর্থ প্রকৃতি, সুতরাং রাধা প্রভৃতিকে গোপী বলা হয়েছে।
Saturday, April 15, 2017
☼☼☼"কৃষ্ণ"☼☼☼

Subscribe to:
Post Comments (Atom)
No comments:
Post a Comment