Hare Krishna

Hare Krishna
Welcome to ঈশ্বরঃ পরমঃ কৃষ্ণঃ সচ্চিদানন্দবিগ্রহঃ

Sunday, March 19, 2017

আর্য অষ্টাঙ্গিক মার্গ

বৌদ্ধধর্মের মূল সত্য_ মানবজীবন দুঃখময়, সেই দুঃখের প্রকৃত কারণ তৃষ্ণা। পৃথিবী দুঃখে পূর্ণ। জন্ম, জরা, ব্যাধি, মৃত্যু, শোক, রোদন, মনের খিন্নতা ও অশান্তিই হলো দুঃখ। অপ্রিয় ব্যক্তির সংযোগ দুঃখ, প্রিয়বিয়োগ দুঃখ, চাহিদা অনুযায়ী বস্তু না পাওয়া দুঃখ, যা অনভিপ্রেত তেমন বস্তু লাভ দুঃখ। আমার চাই_ এটিই তৃষ্ণা। এই তৃষ্ণা সব অশান্তির কারণ। এই তৃষ্ণা বিনাশ করতে পারলে শান্তি পাওয়া সম্ভব। এ জন্য দুঃখের মূল কারণ নিরোধ করতে হবে। তার উপায় কী? উপায়_ আর্য অষ্টাঙ্গিক মার্গ (অর্থাৎ শ্রেষ্ঠ আটটি পথ): ১. সম্যক দৃষ্টি, ২. সম্যক সঙ্কল্প, ৩. সম্যক বাক্য, ৪. সম্যক কর্ম, ৫. সম্যক জীবিকা, ৬. সম্যক প্রযত্ন, ৭. সম্যক স্মৃতি, ৮. সম্যক সমাধি।
সম্যক দৃষ্টি_ ভালোমন্দ কাজের সঠিক জ্ঞানকে বলে সম্যক দৃষ্টি। দুঃখ, দুঃখের কারণ, দুঃখনিরোধ ও দুঃখনিরোধগামী মার্গ (বা পথের) জ্ঞান হলো সম্যক দৃষ্টি।
সম্যক সঙ্কল্প_ রাগ, হিংসা, প্রতিহিংসাবিহীন সঙ্কল্পকেই সম্যক সঙ্কল্প বলে।
সম্যক বাক্য_ মিথ্যা, চুকলি, কটু ভাষণ ও বৃথা বাক্য থেকে বিরত হয়ে সত্য, প্রিয় ও অর্থপূর্ণ বাক্য বলা।
সম্যক কর্ম_ হিংসা, চুরি, ব্যভিচার ছাড়া ভালো কাজ।
সম্যক জীবিকা_ মিথ্যা জীবিকা ত্যাগ করে সৎ জীবিকা দ্বারা জীবনযাপন করা।
সব রকম প্রাণিহিংসা, প্রাণিহত্যা প্রভৃতির মাধ্যমে গৃহীত জীবিকাকে মিথ্যা জীবিকা বলে। অস্ত্র, প্রাণী, মাংস, নেশা ও বিষ প্রভৃতি নিয়ে বাণিজ্যকে মিথ্যা জীবিকা বলে।
সম্যক প্রযত্ন_ কুচিন্তা ত্যাগ করে সুচিন্তা উৎপাদন, সুচিন্তার যত্ন ও বৃদ্ধির চেষ্টাই সম্যক প্রযত্ন বা প্রচেষ্টা।
সম্যক স্মৃতি_ ভালো কাজের প্রকৃত স্থিতি এবং মলিনতা দূর করা সম্ভব, এ কথা স্মরণ ও ভাবনাকে বলে সম্যক স্মৃতি।
সম্যক সমাধি_ চিত্তের একাগ্রতাকে বলে সমাধি। এর দ্বারা মনের চঞ্চলতা দূর করা সম্ভব। 'সব রকম পাপকাজ থেকে বিরত থাকা, আপন চিত্তকে সংযত ও পরিশুদ্ধ রাখাই বুদ্ধগণের উপদেশ'_ এই শিক্ষা মনে রাখা।
এই আটটি মার্গ বা পথ অনুশীলন করাই হলো 'আর্য অষ্টাঙ্গিক মার্গ'। এই পথ অনুসরণ করা কঠিন; কিন্তু এতে কোনো রকম দুর্জ্ঞেয়তা বা অস্পষ্টতা নেই। এ পথ অনুসরণ করলে চরম শান্তি পাওয়া অবশ্যই সম্ভব।

No comments:

Post a Comment