Hare Krishna

Hare Krishna
Welcome to ঈশ্বরঃ পরমঃ কৃষ্ণঃ সচ্চিদানন্দবিগ্রহঃ

Friday, April 13, 2018

প্রেম

এই যে জড় জগতে তথাকথিত যে প্রেম সেটি নিজের ইন্দ্রিয় ভোগের একটি চেষ্টা মাত্র, সে প্রেমিক প্রেমিকারই প্রেম হোক, পিতা পুত্রেরই প্রেম হোক, মাতা পুত্রেরই প্রেম হোক , বন্ধুবান্ধবেরই প্রেম হোক এগুলি কোনটিই প্রেম নয়, এইগুলি সবই কাম। প্রেম সংজ্ঞাটি তখনি আমরা ব্যবহার করতে পারব যখন সেটি কৃষ্ণের প্রতি অর্পিত হবে।
.
- আমাদের সকলের হৃদয়ে প্রেম রয়েছে, কেবল মানুষেরই নয় পশু পাখির হৃদয়েও প্রেম রয়েছে,সরীসৃপের হৃদয়েও প্রেম রয়েছে, একটা সাপ তারও হৃদয়ে প্রেম আছে। যেখানেই কোন জীব আছে,সেখানেই আত্মা আছে , আর যেখানেই আত্মা আছে সেখানেই প্রেম আছে।
.
- এখন প্রশ্ন হচ্ছে সেই প্রেমটি আমরা কোথায় অর্পণ করবো? যদি আমরা এই প্রেমটি উপযুক্ত স্থানে অর্পণ করি তখনই এই প্রেমটি সার্থক হয়। এখন শাস্ত্র আমাদের দেখাচ্ছে, শাস্ত্র আমাদের বোঝাচ্ছে সেই প্রেমটি কোথায় কিভাবে এবং কাকে নিবেদন করতে হবে। আর সেই শাস্ত্রে বলা হচ্ছে একমাত্র প্রেমাস্পদ হচ্ছেন শ্রীকৃষ্ণ, আর তাঁর তদিয় মানে সেই কৃষ্ণের সঙ্গে সম্পর্কিত যা তাদের প্রতিও সেই প্রেমটি অর্পণ করা যাবে।
.
কিন্তু কৃষ্ণকে বাদ দিয়ে প্রেম হবে না। কৃষ্ণকে বাদ দিয়ে তথাকথিত প্রেমের যে আনন্দ সেটা লাভ হবে না। আমাদের এই পৃথিবীর সমস্ত পরিস্থিতিতেই আমরা সেটা দেখতে পাচ্ছি। আমরা দেখতে পাচ্ছি যে, সর্বত্র যে প্রেমের আকাঙ্ক্ষা, সকলেই চাইছে কাউকে না কাউকে ভালবাসতে এবং কারও না কারও ভালবাসা প্রাপ্তি হতে,এটি সকলেরই বাসনা, এটা সকলেই চায়, কেন? কেননা আমাদের সকলের হৃদয়ে প্রেম রয়েছে। যেহেতু হৃদয়ে প্রেমটি রয়েছে, আমরা চাই এটি কাউকে অর্পণ করতে। 
.
কিন্তু আমাদের জানতে হবে কোথায় সেটি অর্পণ করতে হবে, কাকে সেটি অর্পণ করতে হবে, তাহলেই সেটি সার্থক হবে। যেমন ঘি আছে, ঘি টা যদি আগুনে দেওয়া হয় , তাহলে ঘি টা সার্থক হবে, আর ঘি টা যদি ছাইয়ের গাদায় ফেলা হয় তাহলে কি ঘি টা স্বার্থক হবে, তাহলে কি ঘি টা থেকে আগুন জ্বলবে? ঠিক তেমনি এই ঘি এর পরিণতি যেমন আগুন তেমনি প্রেমের পরিণতি হচ্ছে৬ আনন্দ। এটি যদি উপযুক্ত স্থানে ঢালা যায় তাহলে আনন্দ আপনা থেকেই আসবে কিন্তু সেই স্থানে না ঢেলে যদি আমরা ছাইয়ের গাদায় ঢালি তাহলে প্রকৃত বস্তুটা লাভ হবে? না! সেই বস্তুটির অপচয় করা হবে। ছাইয়ের গাদায় ঘি ঢাললে লাভ হয় কখন? ঠিক তেমনি আমাদের প্রেম উপযুক্ত স্থানে অর্পণ করতে হবে। 
.
আমাদের প্রেম যদি ঘি হয় তাহলে আগুনটি কে? কৃষ্ণ! আর আমাদের প্রেম যদি ঘি হয় তাহলে ছাইয়ের গাদাটি কি? ঐ আগুন ছারা আর যা কিছু তা সব। আগুনের চারপাশে আর যা কিছু রয়েছে আগুন ছাড়া তা সবই ছাইয়ের গাদা। “একলা ঈশ্বর কৃষ্ণ”—তিনি আমাদের একমাত্র প্রেমাস্পদ। সেই শিক্ষাটি দেওয়া হচ্ছে এবং তার বিশেষভাবে বিশ্লেষণ ও করা হচ্ছে যে কেন, কেন আমরা কৃষ্ণের প্রতি প্রেমাশক্ত হব?
হরে কৃষ্ণ।

No comments:

Post a Comment