Hare Krishna

Hare Krishna
Welcome to ঈশ্বরঃ পরমঃ কৃষ্ণঃ সচ্চিদানন্দবিগ্রহঃ

Sunday, April 2, 2017

জীবে দয়া নাকি প্রেম?

উত্তরঃ প্রেম বলতে যার স্মরণ, দশর্ন আদি ব্যতিত নিজকে ভাবতে পারা যায় না। আর দয়া হচ্ছে অন্যের দূঃখকে নিজের মনে করা, অন্যের কষ্টকে নিজের মনে করা। অর্থ্যাৎ কারও প্রতি হিংসা, দ্বেষাদি মনোভাব না করাই দয়া। একথা তত্ত্বজ্ঞ ব্যক্তি মানতে বাধ্য।তাই ভগবান গীতাতে বলেছেন জীবে দয়া মানে জীবের প্রতি হিংসা দ্বেষাদি মনোভাব রহিত হতে, তাদের দূঃখকষ্টকে নিজের মনে করতে হবে। যথা-
সর্বভূতস্থিতং যো মাং ভজত্যেকত্বমাস্থিতঃ ৷
সর্বথা বর্তমানোহপি স যোগী ময়ি বর্ততে ॥৩১॥
অর্থ:- যে যোগী সর্বভূতে স্থিত পরমাত্মা রূপে আমাকে জেনে আমার ভজনা করেন, তিনি সর্ব অবস্থাতেই আমাতে অবস্থান করেন।
আত্মৌপম্যেন সর্বত্র সমং পশ্যতি যোহর্জুন ৷
সুখং বা যদি বা দুঃখং স যোগী পরমো মতঃ ॥৩২॥
অর্থ:- হে অর্জুন ! যিনি সমস্ত জীবের সুখ ও দুঃখকে নিজের সুখ ও দুঃখের অনুরূপ সমানভাবে দর্শন করেন, আমার মতে তিনিই সর্বশ্রেষ্ঠ যোগী।(গীতা ৬/৩১-৩২)
এছাড়া ভগবান বলছেন-
মৎকর্মকৃন্মৎপরমো মদ্ভক্তঃ সঙ্গবর্জিতঃ ।
নির্বৈরঃ সর্বভূতেষু যঃ স মামেতি পাণ্ডব ॥৫৫॥
অর্থ:- হে অর্জুন ! যিনি আমার অকৈতব সেবা করেন, আমার প্রতি নিষ্ঠাপরায়ণ, আমার ভক্ত, জড় বিষয়ে আসক্তি রহিত এবং সমস্ত প্রাণীর প্রতি শত্রুভাব রহিত, তিনিই আমাকে লাভ করেন। (গীতা ১১/৫৫)
কিন্ত শুধু ভগবানকেই প্রেম করতে হবে,এটা গীতার অসংখ্যা জায়গায় বলা আছে যেমন ৭/১৪,৮/১৪, ৯/১৩, ১৪ ১০/৮..............
তাইতো প্রভু আমার বলেছেনঃ
নামে রুচি জীবে দয়া বৈষ্ণবে সেবন,
ইহা ছাড়া কলি যুগে নাই ধর্ম সনাতন।
লিখেছেন- সজীব তালুকদার।

No comments:

Post a Comment