Hare Krishna

Hare Krishna
Welcome to ঈশ্বরঃ পরমঃ কৃষ্ণঃ সচ্চিদানন্দবিগ্রহঃ

Wednesday, August 8, 2018

প্রশ্নঃ গীতায় বলা হয়েছে, মৃত্যুর সময় যদি কেউ "কৃষ্ণ পাদপদ্ম স্মরণ" করতে পারে, সে পরমগতি প্রাপ্ত হয় । তা হলে সারা জীবন পাপকর্ম করেও যদি মরণকালে কৃষ্ণ স্মরণ কেউ করে তারও উদ্ধার হবে?

উত্তরঃ হ্যাঁ, সেও পরমগতি প্রাপ্ত হবে । 
কারণ যিনি শ্রীকৃষ্ণের শরণাগত হলেন, তার সমস্ত পাপ থেকে পরম নিয়ন্তা শ্রীকৃষ্ণ তাঁকে উদ্ধার করবেন বলে শ্রীঅর্জুনকে প্রতিশ্রুতি দিয়েছেন । 
অহং ত্বাং সর্বপাপেভ্যো মোক্ষয়িষ্যামি মা শুচঃ ।। ( গীতা 18/66 ) 
"আমি তাকে সমস্ত পাপ থেকে মুক্ত করব । এই বিষয়ে চিন্তা করার কিছু নেই ।"

কিন্তু বিপদটি হচ্ছে সেইখানে, যে পাপীদের কাছে মৃত্যু যখন উপস্থিত হয়, সাধারণত শ্রীকৃষ্ণকে স্মরণ করবার মানসিকতা তাদের একটুও থাকে না । বিষয় ভোগ চিন্তায় অভ্যস্ত ব্যক্তির "শ্রীকৃষ্ণপাদপদ্মে মতি" স্থির হয় না । তার হৃদয়ে ভোগবাসনা জমা থাকার জন্য জন্ম- জন্মান্তর ধরে পশু,পাখি, কীট,পতঙ্গাদি হয়ে এই জড় জগতে তাকে বদ্ধ থাকতে হয় ।

শ্রীল ভক্তিবেদান্ত স্বামী প্রভুপাদ উল্লেখ করেছেন...... 
"মৃত্যুর সময়ে আমাদের শেষ চিন্তাটি কি হবে তা নির্ভর করছে আমাদের জীবদ্দশায় আমরা কিভাবে কর্ম করছি তার উপর।"
( আত্মজ্ঞান লাভের পন্থা, 207 পৃঃ )

অর্থাৎ বুঝে নেওয়া উচিত এই যে, "জীবদ্দশায়" যদি আমরা "ভগবদ-কর্মে" নিয়োজিত না হই, "কৃষ্ণভাবনার" অনুশীলন না করি, তা হলে অবশ্যম্ভাবী আসন্ন মৃত্যু কখনই আমাদের পরমধামে উন্নীত হতে "কৃষ্ণস্মরণের সুযোগ" দেবে না ।

তাই বুদ্ধিমান ব্যক্তি জীবনের প্রথম থেকেই "কৃষ্ণভজন" করেন । শৈশব থেকেই "হরিভজন" কর উচিৎ। সব সময়ই "শ্রীকৃষ্ণকে স্মরন" করা উচিৎ এবং কখনই শ্রীকৃষ্ণকে বিস্মৃত হওয়া উচিৎ নয় ।
------হরে কৃষ্ণ

No comments:

Post a Comment